Sextual disorder- Reason and easy remedies / যৌনরোগ -কারণ ও সহজ সমাধান

যৌনরোগ -কারণ ও সহজ সমাধান 

যারা বুক ধড়ফড় করলে কার্ডিওলোজিস্টের কাছে যান, পেটের গন্ডগোল হলে গ্যাস্ট্রোএন্ট্রোলজিস্ট,পেচ্ছাবের সমস্যা হলে ইউরোলজিস্ট এর কাছে যান - এম.বি.বি.এস. বা এম.ডি. ডাক্তারের উপর ভরসা করতে  পারেন না - তারাই আবার যৌন সমস্যা হলে সবার আগে পৌঁছে যান কিছু হাতুড়ে,ভুয়ো ডাক্তারের কাছে, বা ভেষজ দৈব ঔষধ বিক্রয়কারী কিছু প্রতারকের কাছে। এর কারণ কি? অনেকগুলি কারণের মধ্যে প্রধান কারণ হল যৌন সমস্যা সম্পর্কে অহেতুক সংকোচ, লজ্জা,গোপনীয়তা, দ্বিধা,দ্বন্দ,কুসংস্কার মনে পুষে রাখা। যৌন সমস্যা আর পাঁচটা শারীরিক অসুখের মতোই - তা যে কোন মানুষের যে কোনো সময় হতে পারে -এই সহজ সত্যটাকে মেনে নিতে না পারা।

দ্বিতীয় কারণ হল যৌন বিশারদ কে সে সম্পর্কে পরিষ্কার ধারণা না থাকা।কেউ ভাবেন এটা স্কিন স্পেশালিস্ট এর বিষয়,কেউ ভাবেন ইউরোলজিস্ট এর বিষয়,কেউ ভাবেন এটা এন্ডোক্রিনোলজিস্ট এর বিষয়| বাস্তব সত্য হলো যে প্রায় ৮০ শতাংশ যৌন সমস্যাই মানসিক। তাই যৌন রোগ অনুভব করলে সর্বাগ্রে মানসিক ডাক্তারের দ্বারস্থ হওয়া প্রয়োজন।

যৌন সমস্যা নিয়ে জনগনের বিভ্রান্ত হওয়ার পিছনে কিছু প্রতারক ঔষধ বিক্রেতা ও কিছু পত্র -পত্রিকাও  সমান দায়ী। তারা নানান রকমের অবৈজ্ঞানিক ধ্যান ধারণা, ভয় আতঙ্ক, অবাস্তব স্বপ্ন ছড়িয়ে  দেয় মানুষের মনে। রাস্তাঘাটে,বাসে,ট্রেনে নানান অপপ্রচারের মাধ্যমে,বাথরুমে,পত্রপত্রিকায় নানান বিজ্ঞাপনের মাধ্যমে।ফলে ছোটোখাটো যৌন সমস্যায় মানুষ উদভ্রান্ত হয়ে গিয়ে পড়েন ওই সব ধান্দাবাজদের খপ্পরে-তাতে সমস্যা আরো জটিল হয়,রোগী সর্বস্বান্ত হয়।

এছাড়া ছেলেমেয়ে, কিশোর কিশোরীদের যৌন শিক্ষা বিষয়েও জনগনের প্রবল অনীহা বিদ্যমান। তাই তারা পাঠ্য পুস্তকে যৌন শিক্ষার বিরোধিতা করেন।অভিভাবকরা ছেলেমেয়েদের যৌন আলোচনা থেকে দূরে রাখতে  চান । অথচ উপযুক্ত যৌন শিক্ষা না থাকার কারণেই কিশোর কিশোরীরা নানান যৌন সমস্যার শিকার হয়,স্বাভাবিক যৌন আচারকে রোগ বলে ভাবে,কেউ অবদমিত কৌতূহল নিবৃত্ত করতে গিয়ে অপরিণত যৌন সংসর্গে জড়িয়ে পরে-যার পরিণতিতে তাদের জীবনের স্বাভাবিক ছন্দটাই নষ্ট হয়ে যায় ।


যৌনরোগ বিষয়ে এসকল কথা রেখে সমস্যা সমাধানে কিছু বিজ্ঞানসম্মত কিছু পরামর্শ দেওয়া হলো :

  • যৌন সমস্যা হলে তাকে গোপন না করে বা অবহেলা না করে চিকিৎসকের পরামর্শ নেওয়া দরকার।সেক্সওলোজিস্ট বা মানসিক চিকিৎসক না পাওয়া গেলে বাড়ির হাউস ফিজিসিয়ান বা যে কোনো কোয়ালিফায়েড ডাক্তারের কাছে গেলেও সঠিক পরামর্শ পাওয়া যায় ।
  • বাজারী বিজ্ঞাপনের প্রলোভনে পড়ে কোনও বন্ধুর পরামর্শে দোকান থেকে কিনে ব্যবহার না করাই ভালো।
  • যৌন সমস্যা দেখা দিলেই তা চিরকালের জন্য ভাবার কোন কারণ নেই।অধিকাংশ যৌন সমস্যাই জ্বর  জ্বালার মতো সাময়িক -সঠিক চিকিৎসায় তা সহজেই সাত্তার সারানো যায় ।
  • বিয়ের পার শুরুর কয়েকদিন যৌন সঙ্গমে সমস্যা দেখা দিতে পারে।পুরুষের ক্ষেত্রে লিঙ্গে শিথিলতা,শীঘ্রপতন ।মহিলাদের ক্ষেত্রে যন্ত্রণাদায়ক সহবাস,অতিরিক্ত যৌন ইচ্ছা বা অনীহা দেখা দিতে পারে-তবে তা মানসিক। কিছুদিন পরে তা স্বাভাবিক হয়ে যায় ।এই অবস্থায় উদ্বিগ্ন হওয়ার কোনও কারণ নেই ।প্রয়োজনে কাউন্সেলিং করানোর দরকার হয়-আদৌ এলোপাথাড়ি চিকিৎসা করানো উচিত নয় ।
  • বিয়ের আগে পুরুষদের ক্ষেত্রে সেক্সচুয়াল  পারফরম্যান্স নিয়ে টেনশন হয়-এই অবস্থায় বিশেষজ্ঞের পরামর্শ নিলে সহজ সমাধান পাওয়া যায় ।
  • শারীরিক দুর্বলতা,ক্লান্তি,অবসাদ,বিষন্নতা,উদ্বেগের কারণ হিসাবে অনেকে যৌন সমস্যাকে দায়ী করে এবং ব্যয় বহুল চিকিৎসার ব্যবস্থা করে।অথচ বাস্তব সত্যতা উল্টো।শারীরিক,মানসিক,পারিবারিক নানান সমস্যার একটি লক্ষণ হিসাবে যৌন সমস্যা আসে।সে ক্ষেত্রে মূল সমস্যার সমাধান করলে যৌন সমস্যা সেরে যায় ।
  • খিদে ঘুমের মতো সেক্সেরও বাড়া-কমা হয়,দীর্ঘস্থায়ী না হলে এই বাড়া-কমায় উদ্বিগ্ন হওয়ার কারণ নেয় ।
সর্বশেষ কথা যৌন রোগ থেকে মুক্তি পেতে গেলে সঠিক মানসিক স্বাস্থা প্রয়োজন। আপনাকে যৌন জীবনের সম্পূর্ণ আনন্দ উপভোগ করতে গেলে মানসিক ভাবে স্বাস্থবান হতে হবে।সেক্ষেত্রে আপনি ADITRI MOLECULES  এর MOLEVIT (মলিভিট) সিরাপ ব্যবহার করতে পারেন |যেটি আপনাকে শারীরিক ও মানসিক দৃঢ়তা যোগাবে নিশ্চিতভাবে।

ধন্যবাদ

কৌশিক সাধুখাঁ 

তথ্যসূত্র: Dr .Alok Patra .(Neuro Psychiatrist ) M .B .B .S ., D .P .M .,D .N .B .



Comments

Popular posts from this blog

Medicine for weight gain, which is safe. /মোটা হওয়ার ওষুধ, কোনটি সঠিক জেনে নিন।

FIRST AID - BASIC TIPS AND HOME REMEDIES

ACIDITY AND CONSTIPATION- EASY HOME REMEDIES অম্লপিত্ত ও কোষ্ঠকাঠিন্যের ঘরোয়া আয়ুর্বেদিক সমাধান