Medicine for weight gain, which is safe. /মোটা হওয়ার ওষুধ, কোনটি সঠিক জেনে নিন।


মোটা হওয়ার ওষুধ , কোনটি সঠিক জেনে নিন।


অনেকেই রোগা শরীরকে স্বাস্থবান করার জন্য কিংবা ওজন বাড়ানোর জন্য নানারকার ওষুধ খোঁজ করে থাকেন বা খেয়ে থাকেন। চট্জলদি বা রাতারাতি মোটা হওয়ার জন্য কেউ জিমে যান, নানারকম প্রোটিন পাউডার ,ভিটামিন সাপ্লিমেন্ট নিয়ে থাকেন। কিন্তু কিছু মানুষ নানা প্রকার ক্ষতিকারক ট্যাবলেট বা ওষুধ খেয়ে থাকেন যার পার্শ্বপ্রতিক্রিয়া ভয়ানক রকমের খারাপ প্রভাব ফেলে মানুষের শরীরে। অনেকেই এই ওষুধগুলি দীর্ঘদিন যাবৎ ব্যবহার করে চলেছেন কোনও ডাক্তারের পরামর্শ ছাড়া কিংবা লোকমুখে ভ্রান্ত প্রচার দ্বারা।এই ধরনের ওষুধগুলি খেলে খুব দ্রুত ফল চোখে পড়ে এবং ব্যবহারকারি নিজে তার দৈহিক পরিবর্তন অনুভব করে।  কারণ এগুলো সবই দ্রুত কার্যকরী স্টেরোয়েড। যার ব্যবহার চিকিৎসা বিজ্ঞান অনুযায়ী অন্য কোনো রজার জন্য বিশেষ কার্যকরী। তাই চিকিৎসকরা বিশেষ কিছু ক্ষেত্রে শর্তসাপেক্ষে খুব কম দিনের জন্য নানা সাবধানতা অবলম্বন করে ব্যবহার  করে থাকেন। কিন্তু সাধারণ মানুষ এইসব স্টেরোয়েড ওষুধ নিজেদের ইচ্ছামতো অনির্দিষ্টকাল ধরে মোটা হওয়া বা ওজন বৃদ্ধির জন্য খেয়ে যান। এইসব স্টেরোয়েড ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া খুব সাংঘাতিক।প্রাথমিকভাবে ওজন বাড়লেও সারির ভেতর থেকে ক্রমশঃ দুর্বল হয়ে পড়ে। সর্বদা মনে রাখতে হবে শরীরের ওজন বৃদ্ধিতে এইসব ওষুধের সরাসরি কোনো ভূমিকা নেই। যা হয় সবই  ধরনের ওষুধগুলোর পার্শ্বপ্রতিক্রিয়ার বহিঃপ্রকাশ। এখানে সেরকম পাঁচটি বহুল প্রচলিত ওষুধ সম্বন্ধে আলোচনা করা হলো :

১) dexona  (Dextromethasone ) - এই ওষুধটি চিকিৎসকরা সাধারণত এলার্জি, হাঁপানি , ক্যান্সার রোগে স্টেরোয়েড হিসাবে ব্যবহার করেন। এর দাম ৩০ টি ট্যাবলেট মাত্র ১২ টাকা। এটি অনেকেই মোটা হওয়ার জন্য ইচ্ছামতো দোকান থেকে কিনে খেয়ে যান। ডিক্সনা ৬দীর্ঘদিন ব্যাবহার করলে কিডনি ড্যামেজ হতে পারে, লিভার ফাঙ্কশন দুর্বল হয়ে যেতে পারে।

২) Practin (Cyproheptadine )- এটি wockhardt  কোম্পানির ওষুধ। যেটি খেলে খিদে বেড়ে যায় সাথে ব্যবহারকারি সর্বদা তন্দ্রাচ্ছন্ন হতে পারে। যার ১০টি ট্যাবলেট এর দাম ২৮ টাকা।কিন্তু দীর্ঘদিন এটি খেলে নার্ভস সিস্টেমের ওপর ব্যাপক প্রভাব ফেলে এবং ফলস্বরূপ বমি,মাথাযন্ত্রণা,হাত পা ঝিন ঝিন করা, মাথাঘোরা ইত্যাদি পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। সাথে হঠাৎ করে ওজন বাড়তে থাকে।

৩) Betnesol - এটি প্রধানতঃ চোখের ইনফ্লামেশন ,এলার্জি,স্কিন রাশ ,এলার্জিক রিনিটিস ইত্যাদি ক্ষেত্রে ব্যাবহার করা হয়। কিঁছু অনেকেই এটি মোটা হওয়ার জন্য নিয়মিত কিনে খান। এটি বেশি খেলে চুলকানি,নার্ভাসনেস, ব্রণ ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে।

৪) Ciplactin (Cyproheptadine ) এটিও একটি এন্টি এলার্জিক ড্রাগ। দীর্ঘদিন সেবনে ঘুমের পরিমান বৃদ্ধি পায়, ব্লাড  প্রেসার কমে যায়, ক্লান্তি অনুভূতি বেড়ে যায় এবং দ্রুত ওজন বেড়ে যেতে পারে।

৫)  Decdan (Dextromethasone )- এই ট্যাবলেটটি খুব কম দাম। ৩-৪টাকায় ১০টি ট্যাবলেট পাওয়া যায়। দীর্ঘদিন খেলে বা খাওয়া বন্ধ করলে পেট খারাপ ,হাঁটু ও গাঁটে ব্যথা দৃষ্টি শক্তি কমে যাওয়া ইত্যাদি পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। তাই এই সব স্টেরইড থেকে দূরে থাকা ভালো। দীর্ঘদিন এগুলো খাবার ফলে রোগীরা আসক্ত হয়ে পরে আর তাদের শুধু মনে হয় ওষুধ বন্ধ  করলে তারা আরো বেশি অসুস্থ হয়ে পড়ছে।



তবে যারা ওজন বাড়াতে বা সুন্দর ও সুস্বাস্থ্য পেতে চান তারা সম্পূর্ণ পার্শ্বপ্রতিক্রিয়াহীন আয়ুর্বেদিক   MOLEVIT সিরাপ ব্যাবহার করতে পারেন। এটি ব্যবহারে আসক্ত হওয়ার কোনো সম্ভাবনা নেই এবং ব্যবহারকারির স্বাভাবিক উপায়ে খিদে বাড়বে সঙ্গে হজমক্ষমতা বিধি পাবে এবং সুনিদ্রা নিশ্চিত করবে।  বিশদে জানতে নিম্নলিখিত নাম্বারে যোগাযোগ করুন।







ধন্যবাদ 


কৌশিক সাধুখাঁ 
মোবাইল ; ৯৮৩০৪৩৯৮৭৮




Comments

  1. What can be found in Bangladesh

    ReplyDelete
  2. এই সিরাপ কি বাংলাদেশে পাওয়া যাবে

    ReplyDelete
  3. etar prise koto r bangla dese ki eta pawa jabe...

    ReplyDelete
  4. আমি একাট নিবে

    ReplyDelete
  5. Hi There,
    Thank you for sharing the knowledgeable blog with us I hope that you will post many more blog with us:-
    Ciplactin medication is a tableted drug, an antagonist of histamine and serotonin. It is prescribed in the treatment of anorexic conditions, with exhaustion caused by a lack of appetite.
    Email:info@bestpainmedss.com
    Click here for more information:- more info

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

FIRST AID - BASIC TIPS AND HOME REMEDIES

ACIDITY AND CONSTIPATION- EASY HOME REMEDIES অম্লপিত্ত ও কোষ্ঠকাঠিন্যের ঘরোয়া আয়ুর্বেদিক সমাধান